কেউ যদি উপকারের প্রতিদান দাবী করে , তা' হলেতো প্রশ্ন আসে আপনার এই উপকারের পেছনে কি স্বার্থ ছিল ? এটাতো আপনি উপকার গ্রহীতার দুর্বল মুহূর্তে , দয়ার্দ্রতার মোড়কে --- তা'কে সারাজীবন আপনার নিকট ঋণী বা নৈতিকভাবে দুর্বল রাখার জন্যই ---- এই উপকার নামের কর্মটি সুকৌশলে সম্পন্ন করেছিলেন ।
যেমন ---১, আপনি যদি কোন অবিবাহিতা মেয়ের জন্য একটা পাত্র দেখিয়ে দিলেন । এটাও কিন্তু একজন অবিবাহিতা মেয়ের গোটা পরিবারের জন্য বড় উপকার । কিন্তু ভবিষ্যতে যদি , এই মেয়েটা বা তার পরিবারের কোন ব্যবহারে --- আপনি এই নিয়ে খোঁটা দেন , তা'হলে স্বাভাবিকভাবে প্রশ্ন আসে , কেন এই মেয়েটা বা তার পরিবারের জন্য এই উপকারটা করতে গেলেন ?
২ , কাউকে কোন দু:সময়ে ধার বা ঋণ দিলেন । ঋণ গ্রহীতা যদি অপরাগতার কারণে , ঐ ঋণ যদি সঠিক সময়ে পরিশোধ করতে না পারে কিংবা তাকে এই ঋণ প্রদানের কথা কোন কারণে ঈর্ষান্বিত হয়ে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে স্মরণ করিয়ে দেন , তা'হলে , বুঝতে হবে ----এই ধার দেয়ার পেছনে আপনার কোন বিশেষ উদ্দেশ্য ছিল । বুঝতে হবে , ভবিষ্যতে কোন কারণে ঋণ গ্রহীতা যদি আপনার অবাধ্য হয় ---- তা'কে ঐ ঋণ প্রদানের কথা স্মরণ করিয়ে নৈতিকভাবে দুর্বল করে আপনার বশে আনার জন্যই মূলত: ঐ ঋণ দিয়েছিলেন । এখানেও আপনার উপকারের একটা স্বার্থ জড়িত ছিল ।
৩, কোন মেয়ের জন্মদিনে স্বপ্রণোদিত হয়ে , খেজুর খাইয়ে তার জন্য মসজিদে দোয়া মাঙ্গলেন । এটাও কিন্তু একটা উপকার । কিন্তু এই কর্মটা কেন সেদিন সম্পন্ন করেছিলেন ---- তা' একমাত্র উপরওয়ালায় অবগত আছেন । কিন্তু আমরা ধরে নিলাম একটা উপকার করেছেন । কিন্তু তার বিনিময়ে ঐ মেয়েটা আপনাকে কি দিতে পারে বলুন কিংবা এর বিনিময়ে ঐ মেয়েটার কাছ থেকে কি না পেয়ে FB - তে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে মনের ঝাল মেটালেন ----- তা' কিন্ত বোধগম্য নয় ।
কেউ যদি উপকারের প্রতিদান দাবী করে , তা' হলেতো প্রশ্ন আসে আপনার এই উপকারের পেছনে কি স্বার্থ ছিল ? এটাতো আপনি উপকার গ্রহীতার দুর্বল মুহূর্তে , দয়ার্দ্রতার মোড়কে --- তা'কে সারাজীবন আপনার নিকট ঋণী বা নৈতিকভাবে দুর্বল রাখার জন্যই ---- এই উপকার নামের কর্মটি সুকৌশলে সম্পন্ন করেছিলেন ।
কেউ যদি উপকারের প্রতিদান দাবী করে , তা' হলেতো প্রশ্ন আসে আপনার এই উপকারের পেছনে কি স্বার্থ ছিল ? এটাতো আপনি উপকার গ্রহীতার দুর্বল মুহূর্তে , দয়ার্দ্রতার মোড়কে --- তা'কে সারাজীবন আপনার নিকট ঋণী বা নৈতিকভাবে দুর্বল রাখার জন্যই ---- এই উপকার নামের কর্মটি সুকৌশলে সম্পন্ন করেছিলেন ।
যেমন ---১, আপনি যদি কোন অবিবাহিতা মেয়ের জন্য একটা পাত্র দেখিয়ে দিলেন । এটাও কিন্তু একজন অবিবাহিতা মেয়ের গোটা পরিবারের জন্য বড় উপকার । কিন্তু ভবিষ্যতে যদি , এই মেয়েটা বা তার পরিবারের কোন ব্যবহারে --- আপনি এই নিয়ে খোঁটা দেন , তা'হলে স্বাভাবিকভাবে প্রশ্ন আসে , কেন এই মেয়েটা বা তার পরিবারের জন্য এই উপকারটা করতে গেলেন ?
২ , কাউকে কোন দু:সময়ে ধার বা ঋণ দিলেন । ঋণ গ্রহীতা যদি অপরাগতার কারণে , ঐ ঋণ যদি সঠিক সময়ে পরিশোধ করতে না পারে কিংবা তাকে এই ঋণ প্রদানের কথা কোন কারণে ঈর্ষান্বিত হয়ে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে স্মরণ করিয়ে দেন , তা'হলে , বুঝতে হবে ----এই ধার দেয়ার পেছনে আপনার কোন বিশেষ উদ্দেশ্য ছিল । বুঝতে হবে , ভবিষ্যতে কোন কারণে ঋণ গ্রহীতা যদি আপনার অবাধ্য হয় ---- তা'কে ঐ ঋণ প্রদানের কথা স্মরণ করিয়ে নৈতিকভাবে দুর্বল করে আপনার বশে আনার জন্যই মূলত: ঐ ঋণ দিয়েছিলেন । এখানেও আপনার উপকারের একটা স্বার্থ জড়িত ছিল ।
৩, কোন মেয়ের জন্মদিনে স্বপ্রণোদিত হয়ে , খেজুর খাইয়ে তার জন্য মসজিদে দোয়া মাঙ্গলেন । এটাও কিন্তু একটা উপকার । কিন্তু এই কর্মটা কেন সেদিন সম্পন্ন করেছিলেন ---- তা' একমাত্র উপরওয়ালায় অবগত আছেন । কিন্তু আমরা ধরে নিলাম একটা উপকার করেছেন । কিন্তু তার বিনিময়ে ঐ মেয়েটা আপনাকে কি দিতে পারে বলুন কিংবা এর বিনিময়ে ঐ মেয়েটার কাছ থেকে কি না পেয়ে FB - তে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে মনের ঝাল মেটালেন ----- তা' কিন্ত বোধগম্য নয় ।
এরূপ আরও অনেক উপকারের কথা বলা যায় , যা কিনা উপকারকারী উপকারের নামে মানুষের নৈতিক স্বাধীনতাকে হরণ করে ।
সোজা কথা , উপকারের কোন বিনিময় নেই । যদি কোন বিনিময় আশা করেন , তা' হবে ঘৃণ্য স্বার্থপরতা ।
No comments:
Post a Comment